জাতীয় সাপ্তাহিক ক্রাইম ডায়রি একটি অপরাধ বিষয়ক পত্রিকা।।

national weeklycrime diary

national weeklycrime diary
ক্রাইম ডায়রি(জাতীয় সাপ্তাহিক, অনলাইনদৈনিক, অনলাইন টেলিভিশন ও অপরাধ গবেষণা )

বুধবার, ২৫ নভেম্বর, ২০১৫


ডিবি পুলিশের বিশেষ সাফল্যঃ

  ইসলামিক স্টেট (আইএস) এর পক্ষে অনলাইনে প্রচারনায়  দায়ে গ্রেফতার০১ঃ

ফেসবুকে তার একাউন্ট নেম “জিহাদী জন”(Jihadi John) 

আরিফুল ইসলাম কাইয়্যুম,ষ্টাফ রিপোর্টার,২৫/১১/১৫ইং,ঢাকাঃ
ফেসবুকে প্রচার করে সাধারন জনতাকে উস্কানি দেয়া নতুন কিছু নয়। এ ব্যাপারে সরকার অত্যন্ত সোচ্চার ও যথোপযুক্ত আইন ও তার প্রয়োগ থাকা সত্বেও থেমে নেই উস্কানি মুলক অপপ্রচার। ফেসবুকে জিহাদি জন নামে আই এস এর উস্কানি মুলক প্রচারের দায়ে এবার গ্রেফতার হলো নাহিদ হাসান নামের এক ব্যাক্তি। গত ২৪/১১/১৫ তারিখ রাত ০৯.১৫ টায় “জিহাদী জন”(Jihadi John) পরিচয়ে কথিত ইসলামিক স্টেট (আইএস) এর পক্ষে অনলাইনে প্রচারের দায়ে তাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগ। ডিসি ডিবি (পশ্চিম) জনাব মোঃ সাজ্জাদুর রহমান এর নিদের্শনায়, এডিসি মোহাম্মদ সাইফুল ইসলাম পিপিএম এর তত্বাবধানে সিনিঃ সহকারী পুলিশ কমিশনার মোহাম্মাদ নাজির আহমেদ খাঁন এর নেতৃত্বে অভিযান পরিচালনা করে  তাকে বাড্ডা থানার হোসেন মার্কেট এলাকা থেকে  গ্রেফতার করা হয়। এ সময় তার হেফাজত হতে  তার ব্যবহৃত মোবাইল ফোন উদ্ধার করা হয়। 
গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে জানা যায় যে, সে ফেসবুকে আইএস লোগোসহ ইসলামিক স্টেট-দাওলা আল  ইসলামীয়া নামে একটি পেজ খুলে কথিত আইএস এর পক্ষে বাংলায় বিভিন্ন উসকানীমূলক বক্তব্য প্রচার করে আসছিল। উক্ত পেজে সে নিজে এডমিন হিসাবে দায়িত্ব পালন করে। সে এই ফেসবুক পেজে কথিত আইএস এর নামে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া কয়েকটি হত্যাকান্ডের দায় স্বীকারমূলক বক্তব্যের বাংলা অনুবাদ আপলোড করে। তাছাড়া সে ফেসবুকে বিভিন্ন লেখার মাধ্যমে এই গ্রুপের অন্যান্য সদস্যদেরকে আইএস এর বিভিন্ন  কার্যক্রম সম্পর্কে  অবহিত করে। আসামী নাহিদকে জিজ্ঞাসাবাদ করে আরও জানা যায় যে, সে এর আগে “শিয়া কাফের” নামে একটি ফেসবুক পেজের এডমিন হিসাবে দায়িত্ব পালন করত যেখানে শিয়া  সম্প্রদায় সম্পর্কে বিভিন্ন উসকানীমূলক মন্তব্য প্রচার করা হতো।  এছাড়া সে “খালিদ বিন ওয়ালিদ” “জিহাদী জন” সহ আরও কয়েকটি নামে ফেসবুক আইডি খুলে Army Captain at caliphate  পরিচয়ে বিভিন্ন উসকানীমূলক বক্তব্য প্রচার করে আসছিল। 
গ্রেফতারকৃত আসামী উক্ত পেজের মাধ্যমে কথিত আইএস নামে অনলাইনে কার্যক্রম পরিচালনা করে দেশের ভাবমুর্তি ক্ষুন্ন সহ দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির জন্য গ্রুপের অন্য সদস্যদের উৎসাহিত করে। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে ইতোমধ্যে বাড্ডা থানায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে।
 

https://www.facebook.com/pages/National-weeklycrime-diary/639786429398358?ref=hl

কোন মন্তব্য নেই: