শাহাদাত হোসেন রিটনঃ

কি? ভাবতে অবাক লাগছে। অবাক লাগারই কথা। কিন্তু না, এবার সব অবাককে দুর করে দিয়ে বাস্তবেই হিমালয়ের পানি ঢাকায় এনে বিশুদ্ধ পানি সরবরাহের উদ্যেগ নিয়েছে ঢাকা ওয়াসা।মহানগরবাসীর পানি সংকট মেটাতে ঢাকা ওয়াসা সংশ্লিষ্ট বিষয়ে একটি প্রকল্প হাতে নিয়েছে। আগামী মার্চেই শুরু হচ্ছে এর কাজ। তা থেকে প্রতিদিন ১৫ কোটি লিটার পানি ঢাকায় সরবরাহ করা যাবে।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান সাংবাদিকদের বলেছেন, মাটির নিচ দিয়ে সাভারের ভাকুর্তায় হিমালয় পর্বতের একটি চ্যানেল রয়েছে। সে চ্যানেল দিয়ে হিমালয় পর্বত থেকে সরাসরি পানি চলে আসে ভার্কুতায়। সেখান থেকে পানি তোলার সঙ্গে সঙ্গেই পুনরায় তা পূর্ণ হয়ে যায়।
ভাকুর্তা থেকে হিমালয়ের সেই চ্যানেলের পানি পাইপলাইনের মাধ্যমে ঢাকায় আনা হবে। প্রাথমিকভাবে পানি সরবরাহ করা হবে মিরপুর অঞ্চলে। পরবর্তীতে প্রয়োজনে অন্যান্য এলাকায়ও দেয়া যাবে। হিমালয় চ্যানেলের পানি তোলায় পরিবেশের কোনো ক্ষতি হবে না বলে জানিয়েছে ওয়াসা কর্তৃপক্ষ। এতে ভূমিধসেরও কোনো সম্ভাবনা নেই। প্রতিবছর শুষ্ক মৌসুম এলেই নগরীতে পানির সংকট দেখা দেয়। তাই পানির সংকট মেটাতে প্রকল্পটি বড় অবদান রাখবে বলে মনে করে ওয়াসার কর্মকর্তারা। ওয়াসা জানায়, গেল ৫০ বছরের মধ্যে বর্তমানে চাহিদার চেয়েও বেশি পানি উৎপাদন করছে ওয়াসা। ২০০৯ সালে নগরীতে পানির চাহিদা ছিলো ২১২ কোটি লিটার। তখন চাহিদা ছিলো ১৮৮ কোটি লিটার। এই মুহূর্তে পানির উৎপাদন ২৪৫ কোটি লিটার। চাহিদা ২৩৫ থেকে ২৪০ কোটি লিটার।
উৎপাদিত পানির ৭৮ শতাংশই তোলা হয় ভূ-গর্ভ থেকে। ভূ-পৃষ্ঠের পানি মাত্র ২২ শতাংশ। ২০২১ সালের মধ্যে ওয়াসা ৭০ শতাংশ ভূ-পৃষ্ঠের পানি ব্যবহার করতে চায়। তখন ভূ-গর্ভের পানি থাকবে মাত্র ৩০ শতাংশ।
এ উদ্যেগের খবরে আশান্বিত ঢাকা বাসী। তারা বঙ্গকন্যা এমন চিন্তাধারার ভুয়সী প্রশংসা করছেন।
ক্রাইম ডায়রি// রাজধানী