শরীফা আক্তার স্বর্নাঃ
দুদকের অনেক কর্মকান্ড নিয়ে আলোচনা সমালোচনা থাকলেও দুর্নীতির বিরুদ্ধে থেমে নেই দুদকের অভিযান। দুদকের নতুন চেয়ারম্যান এর দৃপ্ত শপথ দেশে কোন দুর্নীতিবাজ থাকবেনা।  দুদকের চেয়ারম্যান তাই যথার্থই বলেছেন, অনেক সমালোচকদের সাথে আমিও একমত-যে অনেক বড় দুর্নীতিবাজদের কাছে হয়তো আমরা এখনো যেতে পারিনি। তবে সকলকে এটাও মনে রাখতে হবে, পরিবেশ-পরিস্থিতি দেখে যদি আমরা এদের ধরতে হাত বাড়াই, তাহলে এ হাত তুলে আনবো না, মাঝ পথে থেমে যাব না। গতকাল মঙ্গলবার সকালে রাজধানীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর ত্রয়োদশ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় একথা বলেন চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি আরও বলেন, আমি কখনই বলব না, আমরা সফল হয়েছি। আমাদের ব্যর্থতা আছে এবং তা আমরা নিয়মিত পর্যালোচনা করি, যাতে আমরা আরও পরিশুদ্ধভাবে কাজ করতে পারি। আমি প্রথম থেকেই বলে আসছি, দুর্নীতি ঘটার আগেই তা প্রতিরোধ করতে হবে-একারণেই কমিশনে দুর্নীতি প্রতিরোধে অধিকতর গুরুত্ব দিচ্ছে। আমরা এমন কোনো কাজ করতে চাই না, যে কাজে কোনো ফল আসবে না; অথবা যে কাজ আমরা শেষ করতে পারব না; বা আদালতে প্রমাণ করতে পারব না।
তিনি বলেন, উন্নয়ন এবং দুর্নীতি সম্ভবত যমজ ভাই। তবে দুর্নীতি দমন কমিশনসহ রেগুলেটরি ফ্রেমওয়ার্ক যদি সঠিকভাবে কাজ করে তাহলে অবশ্যই দুর্নীতির লাগাম টেনে ধরা সম্ভব। সরকারি কর্মকর্তা, সিভিল সোসাইটি, মিডিয়াসহ আমরা সবাই যদি সম্মিলিতভাবে চেষ্টা করি তাহলে দুর্নীতির লাগাম টেনে ধরা অসম্ভব নয়। দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তাদের কাজের মান বেড়েছে, তবে তাদেরকে কাজে আরও অধিকতর মনোনিবেশ করতে হবে। তদন্তের গুণগত মান বৃদ্ধিতে কমিশন যেসকল নির্দেশনা দিয়েছে তা অনুসরণ করতে হবে; কোনো মানুষকে হয়রানি করা যাবে না;  প্রতিটি অনুসন্ধান বা তদন্ত আইন ও বিধি-বিধানের আলোকে সম্পন্ন করতে হবে যাতে  অভিযোগটি আদালতে প্রমাণ করা যায়।
শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন দরকার জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, তথাকথিত কোচিংয়ের মাধ্যমে ক্যাপসুল মার্কা শিক্ষা আমরা চাই না। আমরা এমন শিক্ষা চাই, যাতে আমাদের সন্তানেরা সক্ষম নাগরিক হিসেবে নিজেদের গড়ে তুলতে পারে। কমিশন ভবিষ্যৎ প্রজন্মকে মূল্যবোধ সম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য দেশের প্রায় ২২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে সততা সংঘ গঠন করেছে এবং উত্তম চর্চার বিকাশে শিক্ষা প্রতিষ্ঠানে সততা স্টোর স্থাপন করছে।
তিনি সকল খাতের দুর্নীতি দমনে ভুক্তভোগী সহ সকলের সহযোগীতা কামনা করেন।
ক্রাইম ডায়রি//জাতীয়